WordPress.org এবং WordPress.com এর মধ্যে পার্থক্য কী?

Please log in or register to like posts.
আর্টিক্যাল

ওয়েবসাইট বা ব্লগের জন্য কোন প্লাটফর্মটি উপযুক্ত হবে wordpress.com নাকি wordpress.org? ওয়েবসাইট বা ব্লগ তৈরি করার সময় আপনি নিশ্চয়ই এই দ্বন্দ্বের সম্মুখীন হয়েছেন। বিনামূল্যে ওয়েবসাইট বা ব্লগ তৈরীর জন্য যে প্ল্যাটফর্মটির কথা সবচেয়ে প্রথমে মাথায় আসে তা হচ্ছে ওয়ার্ডপ্রেস। তবে ওয়ার্ডপ্রেসের কথা আসলে অনেকে হয়তো কনফিউজড হয়ে যান ওয়ার্ডপ্রেসের দুটি সার্ভিস wordpress.com ও wordpress.org এর মধ্যে। অনেকেই ভেবে পান না আসলে কোন প্লাটফর্ম টি হবে উপযুক্ত। তাই আজকের আয়োজনে থাকছে এই দুইটি প্লাটফর্ম নিয়ে বিস্তারিত আলোচনা। যেখানে আপনি জানতে পারবেন wordpress.com ও wordpress.org এর মধ্যে সাধারণ পার্থক্যগুলো এবং নির্বাচন করতে পারবেন কোন প্ল্যাটফর্ম কি হবে আপনার জন্য উপযুক্ত।

WordPress.com কিঃ

ওয়ার্ডপ্রেস.কম একটি ফ্রী সাইট। এখানে আপনি আপনার একটি ব্লগ ফ্রীতে বানাতে পারবেন। এখানে ব্লগ বানাতে আপনার তেমন কিছুই জানতে হবে না। আপনার যদি এইচটিএমএল, পিএইচপি ইত্যাদি এর উপর জানা না থাকে তারপরও আপনি একটি ব্লগ বানাতে পারবেন।

এখানে ব্লগ তৈরি করা থাকে। আপনার শুধু একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। কোন হোস্টিং বা ডোমেইন কিনতে হবে না। এখানে আপনি রেজিস্ট্রেশান করলে একটি wordpress.com এর একটি সাবডোমেইন পাবেন। অর্থাৎ আপনার ব্লগটি হবে http://www.yoursite.wordpress.com . এখানে yoursite এর জায়গায় আপনার ব্লগের নাম হবে।

WordPress.Org কিঃ

WordPress.org ওয়ার্ডপ্রেসের স্ব-হোস্টেড এবং বিলযোগ্য সংস্করণটি যেখানে ব্যবহারকারী ব্লগ বা ওয়েবসাইট হোস্টিংয়ের জন্য দায়বদ্ধ। এটি একটি বিশাল কাস্টমাইজিং বিকল্প সরবরাহ করে যা কোনও ব্যবহারকারীকে স্ক্র্যাচ থেকে পণ্য তৈরি করতে সক্ষম করে। WordPress.org আপনার ওয়েবসাইট বা ব্লগের নকশা এবং কার্যকারিতার উপর বৃহত্তর নমনীয়তা এবং নিয়ন্ত্রণ অর্জন করতে ব্যবহৃত হয়, তবে থিম, প্লাগইনস, কোর, সুরক্ষা ইত্যাদির আপনার সাইটের উপাদান রক্ষণাবেক্ষণের জন্য আপনিই দায়বদ্ধ।একজন এটি এর সীমাবদ্ধতা দূর করে It WordPress.com এবং পরিচালনার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ সরবরাহ করে।

WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্যঃ

১। আপনি যদি wordpress.com ব্যবহার করে আপনার ওয়েব সাইট বা ব্লগ তৈরি করেন সেক্ষেত্রে আপনি আপনার লেখালেখি করার জন্য 3 জিবি স্টোরেজ একদম ফ্রিতে পেয়ে যাবেন। যেটি wordpress.com এর একটি অন্যতম বড় সুবিধা। কিন্তু আপনি যখন wordpress.com থেকে কোন ওয়েবসাইট বা ব্লগ তৈরি করবেন তখন তার ডোমেইন নাম টি হবে ‘আপনার পছন্দের নাম.ওয়াডপ্রেস. কম’। কিন্তু wordpress.org এর ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। এক্ষেত্রে আপনি আপনার ইচ্ছা অনুযায়ী স্টোরেজ ক্রয় করতে পারবেন। সেই সাথে আপনার ইচ্ছা অনুযায়ী ডোমেইন নাম ক্রয় করে নিতে পারবেন এক্ষেত্রে আপনার ডোমেইন নামের শেষে wordpress.org লেখা থাকবে না।

২। wordpress.com ব্যবহারকারীরা সবথেকে বড় যে সমস্যার সম্মুখীন হন তা হচ্ছে মনিটাইজেশন সমস্যা। আর বোধহয় এই জন্যই ব্লগার বা ওয়েবসাইট নির্মাণকারীদের কাছে wordpress.org বেশি পছন্দের। wordpress.com গুগল এডসেন্স সাপোর্ট করে না। যা-ই প্ল্যাটফর্মটির সবথেকে বড় সীমাবদ্ধতা। তবে এদিক থেকে wordpress.org এর মনিটাইজেশন সুবিধা বেশ সহজ। গুগল এডসেন্স এর দরুন আপনি এখান থেকে আয় করতে পারবেন।

৩। WordPress.com আপনার ব্লগকে ওয়ার্ডপ্রেস সার্ভারে হোস্ট করে যেখানে ওয়ার্ডপ্রেস.org ব্যবহার করার সময়, ব্যবহারকারী হোস্টিংয়ের জন্য দায়বদ্ধ।

৪। ওয়ার্ডপ্রেস.কম এ এসইও-তে কোনও অ্যাক্সেস নেই এবং এসইও উন্নত করতে ব্যবহারকারীর একটি ডোমেন নিবন্ধন করতে হবে। বিপরীতে, WordPress.org অনেকগুলি এসইও প্লাগইন সমর্থন করে যা কোনও ব্যবহারকারীকে এসইও উন্নত করতে সহায়তা করতে পারে।

এডিটর'স চয়েস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

কেউ পছন্দ করেনি!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।