গুগল প্লে স্টোরের কি দিন শেষ?

Please log in or register to like posts.
আর্টিক্যাল

অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করার জন্য প্রথম যে নিরাপদ এবং ফাস্ট অপশনটি মাথায় আসে সেটা হচ্ছে গুগল প্লে স্টোর! কিন্তু কোন নির্দিষ্ট কারণে বড় বড় চাইনিজ স্মার্টফোন নির্মাতা কোম্পানি গুলো একসাথে মিলে গুগল প্লে স্টোরের রিপ্লেসমেন্ট তৈরি করতে চাচ্ছে! হুয়াওয়ে, শাওমি, অপো এবং ভিভো মিলে তাদের নিজস্ব প্লে স্টোরের মতো অ্যাপ স্টোর বানাতে চায় যেখানে ডেভেলপাররা তাদের অ্যাপ আপলোড করার সুবিধা পাবে

নতুন এই প্ল্যাটফর্ম এর নাম দেওয়া হবে “গ্লোবাল ডেভেলপার সার্ভিস অ্যালায়েন্স” বা (GDSA)। আমরা জানি চাইনিজ স্মার্টফোন নির্মাতা কোম্পানি গুলো মার্কেটের কতোটা বিশাল পরিমাণ দখল করে রয়েছে। তাদের তৈরি করা ফোন কোটি ব্যবহারকারিদের হাতে থাকার পরেও কোম্পানি গুলোর নিজস্ব অ্যাপ স্টোর প্রতিষ্ঠা করানো বেশ মুশকিলের, কেননা প্লে স্টোরের মতো এতোবড় পরিবেশ রাতারাতি তৈরি করা সম্ভব নয়। তৃতীয়পক্ষ অনেক অ্যাপ সাপোর্টের অভাবে চাইনিজ অ্যাপ স্টোর গুলো জনপ্রিয়তা পায় না।

কিন্তু এবার যেহেতু বড় বড় সব কোম্পানি গুলো একত্রিত হয়েছে এবং নিজেদের অ্যালায়েন্স তৈরি করছে, তাই প্লে স্টোরের রিপ্লেসমেন্ট তৈরি করা সম্ভব হবে। গুগল প্লে স্টোর এবং সার্ভিসেস এর উপর থেকে স্বাধীন হওয়ার লক্ষে চাইনিজ কোম্পানি গুলোর এটা অনেক বড় একটি পদক্ষেপ!

তবে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে এতে সবার তুলনায় হুয়াওয়ে অনেক বেশি সুবিধা খুঁজে পাবে। কেননা তাদের এমনিতেই গুগলের সাথে লাইসেন্স নিয়ে ঝামেলা চলছে সাথে তারা নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়েও কাজ করছে। এখন তাদের যদি প্লে স্টোরের উপরে নির্ভরশীল না থাকতে হয় সাথে ফুল ফাংশনাল অ্যাপ স্টোর তৈরি করা যায়, তাহলে লাভের গুড় হুয়াওয়ের পাতেই বেশি পরবে!

Reactions

1
0
2
0
0
1
Already reacted for this post.

কেউ পছন্দ করেনি!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।