.বাংলা ডোমেইনের বিস্তারিত

Please log in or register to like posts.
আর্টিক্যাল

ডট বাংলা (.বাংলা):

২০১২ সালে এই ডট বাংলা (.বাংলা) ডোমেইন ব্যবহারের অধিকার পেতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ রাজ্যের পক্ষে ভারত সরকার ICANN (Internet Corporation for Assigned Names and Numbers) এর কাছে আবেদন করে। পরবর্তীতে আইসিএএনএন (ICANN) ডোমেইনটি বাংলাদেশকে ব্যবহারের অনুমতি দেয়। কিন্তু বাংলাদেশ সরকার ব্যবহারের জন্য অনুমতি পাওয়ার পর তিন বছরে তা কার্যকর করতে না পারায় ২০১৫ সালের জুন মাসে বাংলাদেশ ডট বাংলা (.বাংলা) ডোমেইনটি ব্যবহারের অধিকার হারায়। যার ফলে সরকারের সব মহলে টনক নড়ে। পাশাপাশি বিভিন্ন গনমাধ্যম ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মহল ক্ষোভ এবং বিস্ময় প্রকাশ করেন। পরবর্তীতে ডট বাংলা (.বাংলা) ডোমেইন সক্রিয় করতে বাংলাদেশ সরকার তৎপর হয়। ২০১৬ সালের জুন মাসে আইএএনএ তাঁদের ওয়েবসাইটে ডট বাংলা (.বাংলা) ডোমেইনটি বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে বরাদ্দ দেওয়ার কথা জানায়।

তারই প্রেক্ষিতে, বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ১৬ ডিসেম্বর, ২০১৬ সালে এটি জনসাধারনের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা থাকলেও নানা জটিলতার কারণে পরবর্তীতে, ৩১ ডিসেম্বর ২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ডট বাংলা (.বাংলা) ডোমেইনের উদ্বোধন করেন।

ডোমেইন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “ডট বাংলা কেবল একটি ডোমেইন নয়, বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক। এই ডোমেইন ভাষা শহীদদের বিজয়। মহান মুক্তিযুদ্ধের বিজয়, সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়।”

যার ফলে এখন যে কেউ এই ডট বাংলা (.বাংলা) ডোমেইন নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে ব্যবহার করতে পারবে।

এডিটর'স চয়েস

Reactions

0
0
0
0
0
1
Already reacted for this post.

কেউ পছন্দ করেনি!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।